জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহ
বিদেশগামীদের সেবা স্বচ্ছ ও সহজীকরণ এবং দালাল ও মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ব নিরসন করার লক্ষ্যে এ দপ্তর বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেঃ
১। বিদেশগামীদের অনলাইন রেজিস্ট্রেশন ফি ২০০ টাকা জমা নেওয়ার জন্যে প্রবাসী কল্যাণ ব্যাংকের একটি বুথ স্থাপন করা হয়েছে। ফলে তাদের টাকা জমা দেওয়ার জন্য ব্যাংকের মূল শাখায় বা অন্যত্র যেতে হয়না যা সেবা গ্রহীতাদের সময়, খরচ ও ভোগান্তি লাঘব করে।
২। রেজিস্ট্রেশন ও ফিঙ্গার ইম্প্রেশন নেওয়ার জন্য শুধুমাত্র ভিসা ও পাসপোর্টের স্পষ্ট ফটোকপি জমা নেওয়া হয়। বহিরাগত দালাল বা মধ্যসত্ত্বভোগীরা যাতে বিদেশগামীদের অযথা হয়রানি ও প্রতারিত করতে না পারে সে জন্য ফরম পূরণের কোন ব্যবস্থা রাখা হয়নি।
৩। সকাল থেকে মাইকে ঘোষণার মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার জন্য বারংবার অনুরোধ জানানো হয়। রসিদ ছাড়া কোন টাকা-পয়সা লেনদেন না করার জন্য অনুরোধ করা হয়।
৪। এলইডি স্ক্রীনের মাধ্যমে সার্বক্ষনিক সতর্কতামূলক নির্দেশনা প্রচার করা হয়।
৫। সতর্কতামূলক বাণী ও নির্দেশনা ব্যানার, পোস্টার, ফেস্টুন ও দেওয়াল লিখনের মাধ্যমে জনসাধারণের গোচরীভূত করা হয়েছে।
৬। বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীদের কল্যাণ কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিরাপদ অভিবাসন পুস্তিকা, লিফলেট ও হ্যান্ডবিল প্রকাশ ও বিতরণ অব্যাহত আছে।
৭। অফিসের সার্বিক কার্যক্রম সার্বক্ষনিক মনিটরিং করার জন্য ৮টি আইপি ক্যামেরাসহ মোট ১৬টি সিসি ক্যামেরা অফিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সেট করা হয়েছে।
৮। সেবাদান প্রক্রিয়া স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার লক্ষ্যে এবং সেবার মান সম্পর্কে জনসাধারণের ফিডব্যাক যাচাইয়ের লক্ষ্যে স্বচ্ছ মতামত, পরামর্শ ও অভিযোগ বক্স স্থাপন করা হয়েছে।
৯। DemoComilla Bmet ফেইসবুকের মাধ্যমে নিরাপদ অভিবাসন ও অফিসের কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও জনসাধারণের বিভিন্ন সমস্যার সমাধান দেওয়া হচ্ছে।
১০। সেবা কার্যক্রম ডিজিটাল হওয়ায় দ্রুতগতির ইন্টারনেট কানেকশন স্থাপন করা হয়েছে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস